1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
এইচএসসি পরীক্ষার্থীদের নম্বর ও সময় নিয়ে যেসব নির্দেশ মানতে হবে - রংপুর সংবাদ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:১৯ অপরাহ্ন

এইচএসসি পরীক্ষার্থীদের নম্বর ও সময় নিয়ে যেসব নির্দেশ মানতে হবে

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

 

চলতি বছরের (২০২১) এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ ডিসেম্বর। এ পরীক্ষার প্রশ্নপত্রে যা-ই লেখা থাকুক, পরীক্ষার্থীদের নম্বর ও সময় বিভাজন নিয়ে কিছু নির্দেশনা মানতে হবে।

নির্দেশনা অনুযায়ী, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) ২৫টির মধ্যে ১২টির উত্তর দিতে হবে। এ জন্য সময় থাকবে ১৫ মিনিট।

তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। সময় সোয়া এক ঘণ্টা।

অন্যদিকে মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এ জন্য সময় ১৫ মিনিট। আর তত্ত্বীয় ১১টি প্রশ্নের মধ্য থেকে ৩টির উত্তর দিতে হবে, সময় সোয়া এক ঘণ্টা।

পরীক্ষা শুরুর আগে কক্ষের দায়িত্বপ্রাপ্তরা উচ্চ স্বরে এ বিষয়ে পরীক্ষার্থীদের অবশ্যই অবহিত করবেন। এই নির্দেশনা গত ৬ সেপ্টেম্বরই জারি করেছে শিক্ষা বোর্ডগুলো।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ নির্দেশনার কথা উল্লেখ করে বলেন, পরীক্ষার্থীদের এটি অনুসরণ করতে হবে।

চলমান এসএসসি পরীক্ষা হচ্ছে দেড় ঘণ্টায়।

কিন্তু প্রশ্নপত্রে সময় লেখা থাকছে বেশি। এইচএসসিতে এমনটা হতে পারে ইঙ্গিত করে শিক্ষামন্ত্রী এই নির্দেশনার কথা জানান। 

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নগুলো করা হয়েছিল পুরো তিন ঘণ্টায় পরীক্ষা হবে সেই হিসাবে। কিন্তু এখন যেহেতু অর্ধেক সময়ে (দেড় ঘণ্টায়) পরীক্ষা হচ্ছে, তাই কম প্রশ্নের উত্তর দিতে হবে। সেই অর্থে পরীক্ষার্থীদের জন্য সহজ হবে, কারণ অপশন অনেক বেশি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। সংশোধিত ও পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে গ্রুপভিত্তিক তিনটি নৈর্ব্যচনিক বিষয়ে ছয়টি পত্রে হবে পরীক্ষা।

এদিকে এসএসসি পরীক্ষার প্রসঙ্গ টেনে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিলেও বাইরে অভিভাবকদের মধ্যে স্বাস্থ্যবিধির তোয়াক্কা আছে বলে মনে হচ্ছে না। অভিভাবকেরা যেন সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলেন, সেই আহ্বান জানান তিনি।

এইচএসসি পরীক্ষার্থীদের অন্তত এক ডোজ করোনার টিকা দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun