1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
শীতকালে কেন ওজন বাড়ে? যা বলছেন বিশেষজ্ঞরা - রংপুর সংবাদ
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বিএনপির ৮০ ভাগ নেতা-কর্মী নির্যাতনের শিকার: মির্জা ফখরুল ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির আভাস বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা–বাণিজ্য করছেন: কাদের  ঈদযাত্রায় রেলপথে জোরদার হচ্ছে টহল-পাহারা আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা ও বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল আদিতমারী সীমান্তে গুলিবিদ্ধ আহত বাংলাদেশী যুবকের মৃত্যু রোজায় বেড়েছে দাম, খরচ যোগাতে ক্রেতার নাভিশ্বাস স্বাধীনতার ৫৩ বছরের মধ্যে ২৯ বছরই ছিল দুর্ভাগ্যের : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন প্রধানমন্ত্রীর প্রশ্ন-যারা ভারতীয় পণ্য বর্জনের কথা বলছেন তাদের বউদের ভারতীয় শাড়ি কয়টা?

শীতকালে কেন ওজন বাড়ে? যা বলছেন বিশেষজ্ঞরা

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ৫৪ জন নিউজটি পড়েছেন

বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতের দিনে ওজন বাড়ে বলে বলছেন বিশেষজ্ঞরা। কারণ শীতে একেতো খাওয়া দাওয়া বেশি হয় অন্যান্য সময়ের চাইতে, সেই সাথে সাথে থাকে পিঠা খাওয়ার ধুম। এ বিষয়ে বিশেষজ্ঞরা কি বলছেন চলুন জেনে নেওয়া যাক।

আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে বলা হয়েছে, শীতকালে যেকোন ব্যক্তিরই ওজন কিছুটা হলেও বাড়ে। সকালের মজাদার মিষ্টি পিঠা বা সারাদিনের পোলাও, বিরিয়ানি ওজন বৃদ্ধির কারণ হতে পারে। তাই বলে এসব খাবার তালিকা থেকে বাদ দিলেই কি ওজন বৃদ্ধি পাবে না বিষয়টা এমন না।

 

শীতকালে রোদের তেজ কম থাকে। তাই শরীর মেলাটনিন তৈরি করে বেশি। তা মানুষের কাজের ইচ্ছা কমিয়ে দেয়। এর ফলে নড়াচড়া কম করতে চান মানুষ। ঘুমের সময় বেড়ে যায়। আবার শরীরচর্চার সময় কমতে থাকে। সব মিলে শরীরে জমতে থাকে মেদ।

এদিকে শোনা যায়, শীতের সময়ে খাবারের যোগান কম থাকত প্রাচীন কালে, যখন মানুষ শিকার করে খেত। সেই থেকে মানুষের শারীরিক গঠন অন্য রকম হয়ে গিয়েছে। গরমকালে অল্প অল্প করে মেদ জমতে থাকত শরীরে। হিসাব মতো তা খরচ হওয়ার কথা শীতকালে, যখন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার বিশেষ মিলবে না। কিন্তু এখন আর পরিস্থিতি ততটা কঠিন না।  অধিকাংশ এলাকাতেই সব ধরনের পুষ্টিকর খাবার শীতকালেও পাওয়া যায়, গরমকালের মতো। আর সেসব খাবার খাওয়ার কারণে শীতকালে জমতে থাকে মেদ ।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun