1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
ফেস রিকগনিশন সিস্টেম বন্ধ করে দেবে ফেসবুক, মুছে দেবে ডেটাও! - রংপুর সংবাদ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:১৬ অপরাহ্ন

ফেস রিকগনিশন সিস্টেম বন্ধ করে দেবে ফেসবুক, মুছে দেবে ডেটাও!

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৩ নভেম্বর, ২০২১

ফেসবুকের অন্যতম ফিচার ছিল, ফেস রিকগনিশন সিস্টেম। এর মাধ্যমে প্ল্যাটফর্মটি ট্যাগ করা ফটোগ্রাফে মুখ সনাক্ত করতে পারত। এর মাধ্যমে ব্যবহারকারীদের ছবিতে অন্য ব্যবহারকারীদের ট্যাগ করা সহজ হতো। যাইহোক, কেউ কেউ এই ধরনের সিস্টেমের বিষয়ে অস্বস্তি প্রকাশ করেছে। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলিতে ফেসবুকের গোপনীয়তা রক্ষ্যর বিষয়টি নিয়ে সমালোচনা হওয়ার পর মানুষ এটি নিয়ে দ্বিধায় ভুগছে।

যারা ফেসিয়াল রিকগনিশন সিস্টেম নিয়ে অস্বস্তিতে ভুগছেন, আপনি জেনে খুশি হবেন যে মেটা, ‘ফেসবুকের মূল কোম্পানি’, ঘোষণা করেছে, তারা এই সিস্টেমটি পুরোপুরিভাবে বন্ধ করে দেবে। এবং সমস্ত সংশ্লিষ্ট ফেসিয়াল রিকগনিশন ডেটাও মুছে ফেলা হয়েছে।

মেটার মতে, ‘সমাজে মুখের স্বীকৃতি প্রযুক্তির স্থান সম্পর্কে অনেক উদ্বেগ রয়েছে। নিয়ন্ত্রকরা এখনও এটির ব্যবহার নিয়ন্ত্রণকারী নিয়মগুলির একটি সুস্পষ্ট ধারণা দাঁড় করাতে পারেনি। এটি প্রক্রিয়াধীন রয়েছে। তাই এই চলমান অনিশ্চয়তার মধ্যে, আমরা বিশ্বাস করি যে মুখের স্বীকৃতির ব্যবহারকে একটি সংকীর্ণ ব্যবহারের ক্ষেত্রে বাদ দেওয়া উপযুক্ত।’
তারা আরও জানায়, ‘প্রতিটি নতুন প্রযুক্তি সুবিধা এবং উদ্বেগ উভয়েরই সম্ভাবনা নিয়ে আসে। আমরা সঠিক ভারসাম্য খুঁজে পেতে চাই। মুখের স্বীকৃতির ক্ষেত্রে, সমাজে এর দীর্ঘমেয়াদী ভূমিকা নিয়ে খোলামেলা আলোচনা করা দরকার। যারা এটি দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হবে তাদের মধ্যে এ আলোচনা আরও বেশি দরকার।’

উল্লেখ্য, সংস্থাটি এখনও মুখের স্বীকৃতির সম্ভাবনা এবং সুবিধাগুলিতে বিশ্বাস করে। তবে মনে হচ্ছে ‘সঠিক ভারসাম্য’ না পাওয়া পর্যন্ত, সংস্থাটি আর এটি ফেসবুকে ব্যবহার করবে না।

সূত্র: এপি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun