1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ - রংপুর সংবাদ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ন

গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

আজ রোববার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা। দেশে এই প্রথম বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এই ভর্তি পরীক্ষা। দেশের মোট ২৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত ‘ক’ ইউনিট এর পরীক্ষার মধ্য দিয়ে প্রথমবারের মতো শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। উক্ত পরীক্ষা নেওয়ার জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় (বেরোবি) প্রশাসন।

ভর্তি পরীক্ষায় মোট ২৩২,৪৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশগ্রহণ করবে ৮৯৬৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটে ৩৬০০ জন, ২৪ অক্টোবর ‘খ’ ইউনিটে ৩৬০০ জন এবং ১লা নভেম্বর ‘গ’ ইউনিটে অংশগ্রহণ করবে ১৭৬৮ জন।

আসন্ন ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী বলেন, ইতোমধ্যে ঢাবির তিনটি ইউনিটের পরীক্ষা আমরা সফলভাবে সম্পন্ন করেছি, এই ধারাবাহিকতায় ১৭ তারিখ থেকে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষা উপলক্ষে আমরা সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষার্থী এবং অভিভাবকেরা যেন নির্বিঘেœ আসতে পারে ও কোন অনাকাক্সিক্ষত পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য আইন শৃঙ্খলা বাহিনীর সাথেও আমরা সভা করেছি।

উল্লেখ্য, দেশের ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে এবারের ভর্তি পরীক্ষা নিচ্ছে। এতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য- এই তিনটি ইউনিট রয়েছে। আসন রয়েছে মোট ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০১ জন, ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

দেশের মোট ২৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun