1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
যেভাবে দলবদ্ধ হয়ে খাবার খেলে কোভিড সংক্রমণের ঝুঁকি চারগুণ বাড়ে - রংপুর সংবাদ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:৩০ অপরাহ্ন

যেভাবে দলবদ্ধ হয়ে খাবার খেলে কোভিড সংক্রমণের ঝুঁকি চারগুণ বাড়ে

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১০ অক্টোবর, ২০২১

জাপানের একদল গবেষক বলেছেন, মুখে মাস্ক নেই, এমন লোকজন যখন সঙ্গীদের সঙ্গে দলবদ্ধভাবে খাবার খেতে যান এবং তা গ্রহণ বা পানীয় পান করেন, তখন তা করোনাভাইরাসের ঝুঁকি দলবদ্ধভাবে কখনো খাবার না খাওয়া ব্যক্তিদের চেয়ে প্রায় চারগুণ বাড়িয়ে দেয়।

দেশটির জাতীয় সংক্রামক ব্যাধি ইন্সটিটিউটের বিশেষজ্ঞ অন্তর্ভুক্ত থাকা এই গবেষক দলটি জ্বর ও অন্যান্য উপসর্গের জন্য টোকিওর নানা চিকিৎসা প্রতিষ্ঠানের শরণাপন্ন হওয়া মোট ৭৫৩ জন টিকা না নেয়া প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর এক জরিপ চালায়।

গবেষকরা এটি খুঁজে পেয়েছেন যে, উপসর্গ দেখা দেওয়ার আগে দল বেঁধে এবং কোনো সময়ে মাস্ক না পরেই খাবার খেতে বা পান করতে বের হওয়া লোকজন, যারা একেবারেই দলবদ্ধভাবে বাইরে আহার করেননি, তাদের চাইতে ৩.৯২ গুণ বেশি হারে করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

 

অন্যদিকে, যেসব লোক দলবদ্ধভাবে খাবার খেতে বাইরে গেছেন এবং বেশিরভাগ সময় মাস্ক পরিধান করেছিলেন ও শুধু খাবার বা পান করার সময় মাঝে মধ্যে সেটি খুলেছেন, এমন লোকজনের সংক্রমণের ঝুঁকি যারা একেবারেই দল বেঁধে বাইরে খাননি, তাদের চাইতে খুব বেশি আলাদা ছিল না।

গবেষকরা এটিও বের করেন যে ইউরেথেন মাস্ক পরিধানকারী ব্যক্তিদের সংক্রমণের হার, বুনন বিহীন কাপড়ের মাস্ক পরিধানকারীদের চাইতে ১.৮৭ গুণ বেশি এবং কাপড় বা গজ মাস্ক পরিধানকারীদের ক্ষেত্রে এটি ছিল ১.৮২ গুণ বেশি।

সূত্র : এনএইচকে ওয়ার্ল্ড 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun