1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
রক্তচাপকে নিয়ন্ত্রণ করুন সহজ ৪ উপায়ে - রংপুর সংবাদ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকাসহ ছয় বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস যারা নুন-ভাতের কথাও ভাবতে পারত না, এখন তারা মাছ-মাংসের চিন্তা করে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই:ইসি আলমগীর হাতীবান্ধায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে গণসংযোগে ব্যস্ত মাকতুফা ওয়াসিম বেলি খাদ্যের পর পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করাই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলন এখনও শেষ হয়নি : রিজভী উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি পরিতাপের বিষয় বিএনপি ১৭ এপ্রিল, ৭ মার্চ পালন করে না সময় মানুষকে অনেক কিছু বুঝিয়ে দেন হাতীবান্ধায় নির্বাচনে বৈধতা পেলেন ৪ চেয়ারম্যান প্রার্থী, বর্জন জামাত নেতার

রক্তচাপকে নিয়ন্ত্রণ করুন সহজ ৪ উপায়ে

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ৫৭ জন নিউজটি পড়েছেন

বর্তমানে উচ্চ রক্তচাপের সমস্যা প্রায় প্রতিটা বাড়িতেই দেখা যায়। সাধারণত ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে এই সমস্যার সূত্রপাত ঘটে। উচ্চ রক্তচাপের প্রাথমিক কারণ মানসিক চাপ এবং অস্বা‌স্থ্যকর জীবনযাত্রা।

হার্ট রক্তকে শরীরের সকল অংশে পৌঁছে দেয়। এর জন্য শিরা-উপশিরায় সঠিক চাপ প্রয়োজন। যদি এই চাপ বেড়ে যায় তাহলে উচ্চ রক্তচাপ তৈরি হয় এবং যদি এই চাপ কমে যায় তাহলে নিম্ন রক্তচাপের সমস্যা তৈরি হয়। তবে এই সমস্যাকে নিয়ন্ত্রণে রাখা যায়। এর জন্য আপনাকে মেনে চলতে হবে সঠিক ডায়েট এবং স্বাস্থ্যকর জীবনধারা।

আর এই জীবনধারা কীভাবে মেনে চলবেন তার জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হলো কিছু পরামর্শ-

১) কম লবণ খান-

খাবারের সঙ্গে বেশি লবণ খাওয়ার অর্থ হল শরীরে সোডিয়ামের পরিমাণ বৃদ্ধি করা। এর কারণে একাধিক হার্টের সমস্যা হয়, যার মধ্যে উচ্চ রক্তচাপ, স্ট্রোকও রয়েছে। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে খাবারের লবণের পরিমাণ কমিয়ে দিন। এছাড়াও প্রক্রিয়াজাত খাবারের বদলে তাজা ফল খান।

২) ক্যাফেইনের পরিমাণ কমিয়ে দিন-

আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে ক্যাফেইন জাতীয় খাদ্যও কম পরিমাণে গ্রহণ করুন। ক্যাফেইন জাতীয় খাবার আপনার শরীরে রক্তচাপের মাত্রা বৃদ্ধি করে। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা অফিসে কাজ করার সময় দিনে একাধিক বার চা এবং কফি পান করেন। এটা আমাদের শরীরে উদ্দীপকের কাজ করে। কফি পান করার পর আমরা এনার্জে‌টিক বোধ করি। কিন্তু বিশেষজ্ঞদের মতে- দিনে দুই কাপ কফিই আমাদের শরীরের জন্য যথেষ্ট।

৩) কুমড়ার দানা-

কুমড়ার দানার মধ্যে একাধিক পুষ্টি রয়েছে। গবেষণায় দেখা গেছে যে- এই বীজ পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামে সমৃদ্ধ, যা রক্তচাপকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে সহায়ক। যদি আপনার নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তাহলে কুমড়ার বীজ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে আলোচনা করবেন।

৪) নিয়মিত যোগ ব্যায়াম করুন-

যে ব্যক্তির উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তার নিয়মিত যোগ ব্যায়াম করা উচিত। যোগ ব্যায়াম শুধু মাত্র রক্তচাপকেই নিয়ন্ত্রণ করে না বরং এটা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। এমনটাও নয় যে আপনার উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তবেই যোগ ব্যায়াম করবেন।

সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনের জন্য যে কোনও ব্যক্তির নিয়মিত যোগ ব্যায়াম করা উচিত। প্রত্যেকের কম করে প্রতিদিন ৩০ থেকে ৪৫ মিনিট যোগ ব্যায়াম উচিত। শারীরিক সমস্যা ছাড়াও যোগ ব্যায়াম মানসিক চাপকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর যেহেতু মানসিক চাপও হৃদরোগের অন্যতম কারণ তাই নিয়মিত যোগ ব্যায়াম করুন এবং সুস্থ থাকুন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun