1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
সেপ্টেম্বরে রফতানিতে রেকর্ড প্রবৃদ্ধি - রংপুর সংবাদ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:২৬ অপরাহ্ন

সেপ্টেম্বরে রফতানিতে রেকর্ড প্রবৃদ্ধি

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

সেপ্টেম্বরে ৪১৬ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনো এক মাসে রফতানিতে এত বেশি বৈদেশিক মুদ্রা আসেনি। তৈরি পোশাকের ওপর ভর করে এই রেকর্ড হয়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে। ইপিবির প্রতিবেদনে বলা হয়,  এই অর্থবছরের তৃতীয় মাসে (সেপ্টেম্বর) যে রফতানি আয় হয়েছে তা গত বছরের একই সময়ের তুলনায় ৩৭.৯ শতাংশ বেশি। গত অর্থবছরের সেপ্টেম্বরে রফতানি আয় ছিল ২৯৯ কোটি ৩০ লাখ ডলার।

এই অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রফতানি করে মোট ১ হাজার ১০২ কোটি ২০ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৩৭ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে পণ্য রপ্তানি থেকে ৯৮৯ কোটি ৭০ লাখ ডলার আয় করেছিল বাংলাদেশ।

রফতানি আয়ে বড় ভূমিকা রাখছে পোশাক খাত। সেপ্টেম্বরে পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৪১ দশমিক ৬৬ শতাংশ। জুলাই থেকে সেপ্টেম্বসে আরএমজি রফতানিকারকরা ৮১২৬.৩৮ বিলিয়ন ডলার আয় করে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১১.৪৮ শতাংশ বেশি। ওই তিন মাসে নিটওয়্যার রফতানি হয়েছে ৫,১৬৪.১৮ মিলিয়ন ডলারের, প্রবৃদ্ধি হয়েছে ১৫.৬৯ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের প্রবৃদ্ধিও ছিল ইতিবাচক, ২০ শতাংশেরও বেশি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun