বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৫:৩২ অপরাহ্ন

চীন-ভারত উত্তেজনা: সীমান্ত থেকে পিছু হঠতে নারাজ চীন

রংপুর সংবাদ
  • প্রকাশের সময়ঃ শনিবার, ১ আগস্ট, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃপ্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর যেখানে ভারত-চীন শান্তির কথা বলা হচ্ছে। সেখানে প্যানগং লেকে নিজেদের শক্তিবৃদ্ধি করছে চীনা সেনারা। চীনের এমন আগ্রাসী মনোভাব সেখানেই খুটে উঠেছে। গত ১৪ জুলাই দুই পক্ষের মধ্যে কথাবার্তা হওয়ার পরেও সেখানে অতিরিক্ত নৌ ও সেনা বাড়াচ্ছে চীন। প্যাংগং সীমান্ত বরাবর লাগাতার শক্তিবৃদ্ধির কাজ চালিয়ে যাচ্ছে চীনের সেনাবাহিনী।

বিতর্কিত অঞ্চলে ক্যাম্প বানানোর কাজ চালাচ্ছে তারা৷ আর এই ক্যাম্পে চীন দিন দিন অতিরিক্ত সেনা মজুদের কাজ চালিয়ে যাচ্ছে। প্যাংগং লেকে নিয়মিত বোটে করে পর্যবেক্ষণ করে যাচ্ছে তাদের সৈন্যরা।

চীনের নতুন এই চাল স্যাটেলাইট ইমেজে চীনের এই গতিবিধির ছবি পুরোপুরি বন্দি হয়েছে। গালওয়ান ঘাটি-র পেট্রোলিং পয়েন্ট ১৫ , হটস্প্রিং, গোগরা এলাকা থেকে সেনা পিছিয়ে নিয়েছে ভারত ও চীন দুই পক্ষই। তবে দুই পক্ষের মধ্যের কূটনৈতিক কথাবার্তার পর এই জায়গাগুলি থেকে সেনা পিছালেও প্যানগং লেক এলাকায় সেই লক্ষণ দেখা যাচ্ছে না।
কথাবার্তার মাধ্যমে চীন ও ভারত দুই পক্ষই সেনা নিয়ন্ত্রণ করে সীমান্তে উত্তেজনা কমাতে চাইছে। ভারত চীন দুই দেশের প্রতিনিধি দলের কথা বার্তার পরেই এই কাজ হয়েছে।

সূত্র: নিউজ এইট্টিন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © Rangpur Sangbad
Design & Develop By RSK HOST