বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৭:১০ অপরাহ্ন

বেরোবির উইমেন পিস ক্যাফের তৃতীয় ফেজের প্রথম সভা অনুষ্ঠিত

রংপুর সংবাদ
  • প্রকাশের সময়ঃ বুধবার, ২৯ জুলাই, ২০২০

বেরোবি প্রতিনিধিঃবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উইমেন পিস ক্যাফের তৃতীয় ফেজের প্রথম ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ জুলাই) বিকেল সোয়া ৫টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও পিস ক্যাফের চিফ প্যাট্রন প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এর উপস্থিতিতে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে ডব্লিউপিসির ফোকাল পারসন ও ড. ওয়াজেদ রিসার্স অ্যান্ড ট্রেনিং ইন্সটিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী পিস ক্যাফের নতুন মেন্টর প্যানেলের চিফ মেন্টর হিসেবে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক লুবনা আক্তারকে পরিচয় করিয়ে দেন।

পরে পিস ক্যাফের অন্য মেন্টরদেরও পরিচয় করিয়ে দেয়া হয়।

উপাচার্য তার বক্তব্যে বলেন, এই কানেক্টিভিটির যুগে সবাইকে ভার্চুয়াল জগতে বিচরণ করতে হবে। পিস ক্যাফের মেম্বারদের তিনি জুনিয়র স্কলার হিসেবে দাবি করে বলেন, প্রথম ও দ্বিতীয় ফেজের কাজের ধারাবাহিকতা যদি বজায় রাখা যায় বা তার চেয়েও ভাল করা যায় তাহলে পিস ক্যাফের পথচলা দীর্ঘ হবে। এছাড়াও সম্মিলিত প্রয়াসে কোডিড-১৯ এর ভয়াবহ পরিস্থিতি সামাল দেয়াও সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

পিস ক্যাফের ফোকাল পারসন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিস অ্যান্ড কনফ্লিক্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ও ড. ওয়াজেদ রিসার্স অ্যান্ড ট্রেনিং ইন্সটিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী পিস ক্যাফের সাথে সম্পৃক্ত থাকার গুরুত্ব সম্পর্কে তুলে ধরেন।

সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুসতারী প্রথম এবং দ্বিতীয় ফেজে সফলতার সাথে চিফ মেন্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এক্সিকিউটিভ কমিটি এখনো অপরিবর্তিত থাকলেও মেন্টর প্যানেলে ব্যাপক পরিবর্তন আসে। যার ধারাবাহিকতায় নতুন নেতৃত্বে আসেন জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক লুবনা আক্তার।

মেন্টর প্যানেলের কমিটির ঘোষণা আগে হলেও পিস ক্যাফের চিফ প্যাট্রন, ফোকাল পারসন, চিফ মেন্টর, মেন্টর ও এক্সিকিউটিভ বডির সাথে এটাই অফিসিয়ালি প্রথম সভা।

মেন্টর প্যানেলের অন্যান্য সদস্যবৃন্দ হলেন, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক আলী সোহাগ, নাজমিন নাহার ঝুমুর, ইইই বিভাগের প্রভাষক ইফফাত আরা বাধন, আবুল মঞ্জুর ও ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক মেহনাজ আব্বাসী বাধন প্রমুখ।

সভায় সকলেই পিস ক্যাফেতে অবদানের জন্য চিফ প্যাট্রন উপাচার্য প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও ও ফোকাল পারসন ড. সাবের আহমেদ চৌধুরীকে ধন্যবাদ জানান।

সভায় পিস ক্যাফের মেন্টরবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উইমেন পিস ক্যাফের প্রথম ফেজের উদ্বোধন হয় ২০১৯ সালের ১০মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের মধ্য দিয়ে। এরপর ২০১৯ সালের ২৪ নভেম্বর দ্বিতীয় ফেজের কমিটি ঘোষণা করা হয়। তারই ধারাবাহিকতায় শুরু হয় তৃতীয় ফেজের কাজ।

দ্বিতীয় ফেজের সভাপতি উম্মে কুলছুম এবং সাধারণ সম্পাদক জেসমিন খাতুনসহ এক্সিকিউটিভ কমিটির সদস্যদের অবজারভেশনে রেখে নতুন ফেজের কার্যক্রম শুরু করা হয়।

প্রথম, দ্বিতীয়, এবং তৃতীয় ফেজে চিফ প্যাট্রন হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মেজর প্রফেসর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এবং ফোকাল পারসন হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন ড. সাবের আহমেদ চৌধুরী।

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © Rangpur Sangbad
Design & Develop By RSK HOST