1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
কোরবানির গোশত কত দিন ফ্রিজে রেখে খাওয়া যাবে? - রংপুর সংবাদ
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বিএনপির ৮০ ভাগ নেতা-কর্মী নির্যাতনের শিকার: মির্জা ফখরুল ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির আভাস বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা–বাণিজ্য করছেন: কাদের  ঈদযাত্রায় রেলপথে জোরদার হচ্ছে টহল-পাহারা আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা ও বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল আদিতমারী সীমান্তে গুলিবিদ্ধ আহত বাংলাদেশী যুবকের মৃত্যু রোজায় বেড়েছে দাম, খরচ যোগাতে ক্রেতার নাভিশ্বাস স্বাধীনতার ৫৩ বছরের মধ্যে ২৯ বছরই ছিল দুর্ভাগ্যের : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন প্রধানমন্ত্রীর প্রশ্ন-যারা ভারতীয় পণ্য বর্জনের কথা বলছেন তাদের বউদের ভারতীয় শাড়ি কয়টা?

কোরবানির গোশত কত দিন ফ্রিজে রেখে খাওয়া যাবে?

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ৫২ জন নিউজটি পড়েছেন

প্রতিবছরের মতো আবারও মুসলিম ধর্মাবলম্বীদের দোরগোড়ায় পবিত্র ঈদুল আজহা, যা কোরবানির ঈদ উৎসব হিসেবে পরিচিত। পশু কোরবানির মাধ্যমে মানুষকে ত্যাগের মহিমা শিক্ষা দেয় এ ঈদ।
কোরবানি পশু, জবাই ও এর গোশত নিয়ে কিছু প্রশ্নের জবাব দেওয়া হলো-

কোন ধরনের যেসব পশু দিয়ে কোরবানি করা জায়েজ?

উত্তর: ছয় ধরনের পশু দিয়ে কোরবানি জায়েজ বা বৈধ। এসব পশু ছাড়া অন্য পশু দিয়ে কোরবানি করা বৈধ নয়। তা হলো উট, গরু, ছাগল, দুম্বা, ভেড়া ও মহিষ। (হেদায়া : ৪/৪৪৮)

কোরবানি ঈদের দিনের সুন্নাহ কী কী? আমাদের কী কী করা উচিত?

উত্তর: কোরবানি ঈদের দিন তুলনামূলকভাবে খুব সকালে ওঠা উচিত। অবশ্যই ঈদের দিন ফজরের নামাজ পড়া উচিত। এ ছাড়া ভালো পোশাক পরা, গোসল করা, সুগন্ধি ব্যবহার করা, হাসিখুশি থাকা উচিত। যে পথে ঈদগাহে যাবেন, ফেরার সময় অন্য জায়গা দিয়ে আসবেন। যাওয়ার সময় জোরে জোরে তাকবির বলা উচিত।

মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করা উচিত। অন্য রাস্তা দিয়ে এলে নতুন কিছু মানুষের সঙ্গে দেখা হবে, তাহলে তাদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করা যাবে। উন্মুক্ত জায়গায় ঈদের সালাত আদায় করতে হয়। এবার তো উন্মুক্ত জায়গায় সালাতের অনুমতি দেওয়া হয়েছে। এ সুযোগটি কাজে লাগানো উচিত। অবশ্যই সবার সঙ্গে উন্মুক্ত জায়গায় সালাত আদায় করা উচিত।

মৃত ব্যক্তির তরফ থেকে কোরবানি করার বিধান কী?

উত্তর: এ মাসয়ালা নিয়ে উলামায়ে কেরামের বিস্তর মতভিন্নতা আছে। তবে অধিকতর শুদ্ধ মত হলো, মৃত ব্যক্তির তরফ থেকে কোরবানি করা যাবে। নবী করিম সা:-এর ওফাতের পর তার তরফ থেকে আলী (রা.) কোরবানি করেছেন।

কোরবানির গোশত কত দিন ফ্রিজে রেখে খাওয়া যাবে?

উত্তর: কোরবানির গোশত যত দিন ইচ্ছা ফ্রিজে রেখে খাওয়া যাবে। এটি একান্তই প্রত্যেকের নিজস্ব ব্যাপার। এ ব্যাপারে শরিয়ত কোনো সীমা নির্ধারণ করে দেয়নি।

অমুসলিমকে কোরবানির গোশত দেওয়া যাবে কি-না?

উত্তর: অমুসলিমকে কোরবানির গোশত দেয়া যাবে। এ বিষয়ে কোনো নিষেধাজ্ঞা নেই।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun