1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
আইসক্রিম বিক্রি না করার সিদ্ধান্তকে ‘ইহুদিবিদ্বেষী’ বলছে ইসরায়েল | রংপুর সংবাদ
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১২:৪২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি :
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে রংপুর সংবাদ’র সকল গ্রাহক, পাঠক, এজেন্ট, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রকাশক ও সম্পাদক রেজাউল করিম মানিক।

আইসক্রিম বিক্রি না করার সিদ্ধান্তকে ‘ইহুদিবিদ্বেষী’ বলছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

জনপ্রিয় বেন অ্যান্ড জেরিস ব্র্যান্ডের আইসক্রিম বিক্রি নিয়ে চরমে উঠেছে ইসরায়েল ও ইউনিলিভারের দ্বন্দ্ব। একপর্যায়ে ব্রিটিশ বহুজাতিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানটিকে ‘ইহুদিবিদ্বেষী’ বলে আখ্যা দিয়েছে ফিলিস্তিনের দখলদাররা।

বিবিসি জানায়, ইসরায়েল দখলকৃত পশ্চিম তীরের বসতিতে বেন অ্যান্ড জেরিস আইসক্রিম বিক্রি করবে না বলে ঘোষণা দিয়েছে ইউনিলিভার।

ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষের অ্যাকটিভিস্টরা এ পদক্ষেপকে স্বাগত জানালেও ইসরায়েল এ উদ্যোগকে ‘ইহুদিবিদ্বেষ’ আখ্যা দিয়ে ‘চরম প্রতিক্রিয়া’ দেখানোর হুঁশিয়ারি দিয়েছে।

এ নিয়ে মন্তব্য করা করেছেন স্বয়ং ইসরায়েলের প্রধানমন্ত্রী নেফতালি বেনেট। তিনি আইনি ও অন্যান্য পরিণতির জন্য ইউনিলিভারকে সতর্ক করে দিয়েছেন।

সোমবার বেন অ্যান্ড জেরিস জানায়, নিজেদের মূল্যবোধের সঙ্গে অসংগতিপূর্ণ হওয়ায় পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে তাদের পণ্য বিক্রি করবে না।

১৯৬৭ সালের যুদ্ধের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে আদি বাসিন্দাদের উচ্ছেদ করে তৈরি ১৪০টি বসতিতে ৬ লাখের বেশি ইহুদি বসবাস করে। কোনো সূত্রে এ সংখ্যা আরও বেশি। আন্তর্জাতিক সম্প্রদায়ের বেশির ভাগ অংশই একে আইনের লঙ্ঘন করে বিবেচনা করে আসছে।

ইসরায়েলে বেন অ্যান্ড জেরিস খুবই জনপ্রিয়। বিশেষ করে ইহুদি উৎসব ও জাতীয় দিনে বিশেষ স্বাদ নিয়ে বাজারে আসে আইসক্রিমটি।

বেন অ্যান্ড জেরিসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে তাদের অংশীদারি চুক্তি আগামী বছর শেষ হচ্ছে। এরপর এটি অন্যভাবে ইসরায়েলে থাকবে।

বেন অ্যান্ড জেরিসের সিদ্ধান্তকে ফিলিস্তিনিরা সমর্থন করেছে। তাদের পক্ষে রয়েছে বিডিএসের মতো জনপ্রিয় বয়কট গ্রুপ। তবে ইসরায়েল সরকারের উঁচু মহল থেকে শুরু করে সাধারণ ইহুদিরা কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। তারা বেন অ্যান্ড জেরিস বয়কটেরও ডাক দিয়েছে। অনেক সুপার মার্কেট থেকে সরিয়ে ফেলা হয়েছে এ ব্র্যান্ডের আইসক্রিম।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিড বলেন, যুক্তরাষ্ট্রের ৩৫টি রাজ্যে অ্যান্টি-বিডিএস আইন রয়েছে। তারা সেখানে ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলবে।

এর আগে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সমর্থন দিয়েছিল বেন অ্যান্ড জেরিস।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun