রংপুর সংবাদ » রংপুর বিভাগের ৮ জেলার চেম্বারের সদস্যদের সাথে বিসিআই’র মতবিনিময়

রংপুর বিভাগের ৮ জেলার চেম্বারের সদস্যদের সাথে বিসিআই’র মতবিনিময়


রংপুর সংবাদ নভেম্বর ১৬, ২০১৯, ৪:১১ অপরাহ্ন
রংপুর বিভাগের ৮ জেলার চেম্বারের সদস্যদের সাথে বিসিআই’র মতবিনিময়

রংপুর প্রতিনিধিঃ

দেশে নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে কম সুদে ব্যাংক ঋনসহ বেশকিছু দাবি তুলে ধরা হয়েছে। বাংলাদেশের শিল্পোন্নয়ন বিষয়ে রংপুর বিভাগীয় চেম্বার সদস্যদের সংলাপ অনুষ্ঠানে এমন এসব দাবি তুলে ধরেছেন বক্তারা।

শনিবার দুপুরে রংপুর চেম্বার ভবনে বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এবং রংপুর চেম্বারের যৌথ উদ্যোগে এই সংলাপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিসিআই’র সভপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন। রংপুর চেম্বারের সভাপতি মোস্তাফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে কেন্দ্রীয় ব্যবসায়ী নেতারা ছাড়াও বিভাগের ৮ জেলার ব্যবসায়ী নেতা ও উদ্যোক্তারা সংলাপে উপস্থিত হয়ে নিজেদের সমস্যা ও সম্ভাবনা তুলে ধরেন। তারা বলেন ক্ষুদ্র এবং এসএমই উদ্যোক্তারা শিল্প স্থাপন ও পরিচালনায় সমস্যার শিকার হন। সেগুলো দুর করতে হবে। তাদের জন্য সহজ পুঁজি, প্রশিক্ষণ ও উৎপাদিত নিজস্ব পণ্যের বাজারজাত করণে সরকারী সহায়তা দাবি করেন ।
পরিকল্পনার অভাব,গ্যাস সুবিধা ও বিনিয়োগ না থাকায় সম্ভবনা থাকার পরও শিল্পায়নে পিছিয়ে পরছে রংপুর অঞ্চল। বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ এবং রংপুর চেম্বারের যৌথ উদ্যোগে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব বিষয় তুলে ধরেন ব্যবসায়ী নেতারা। আজ দুপুরে রংপুর চেম্বার অডিটোরিয়ামে সভাটির আয়োজন করা হয়।

ব্যবসায়ী নেতারা বলেন, যোগাযোগ ও অবকাঠামোগত সুবিধা না থাকার পাশাপশি সহজ শর্তে ব্যাংক ঋন সুবিধা এই অঞ্চলে শিল্পায়নের প্রধান অন্তরায়। পাশাপাশি গ্যাস সুবিধা না থাকায় বিনিয়োগ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে উদ্যোক্তারা । ফলে কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছেনা। এ সময় ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা শিল্প বিকাশে নানা সমস্যার কথা তুলে ধরেন।

রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন বিসিআই এর সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী। এছাড়াও বিসিআই এর সাবেক সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু সহ ৮ জেলার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।